ইরেকশন সমস্যা এবং পুরুষাঙ্গের রোগ।

ইরেকশন সমস্যা এবং পুরুষাঙ্গের রোগ।

🇨🇭 পুরুষের মর্নিং ইরেকশন / সকালে লিঙ্গ উত্থিত, খুব স্বাভাবিক ঘটনা এবং তা সুস্থতার ইঙ্গিত। লিঙ্গ উত্থিত না হলে ধরে নেওয়া হয় যে হার্টের কোনও সমস্যা রয়েছে। সকালে লিঙ্গ উত্থিত হয় যে সব পুরুষের, তাঁদের রোগের সম্ভাবনা কম। অবিবাহিতদের ক্ষেত্রেই সমস্যা বেশি।

🇨🇭 মহিলাদের স্বাস্থ্য নিয়ে যতটা আলোচনা হয়,ততটা কিন্তু পুরুষদের স্বাস্থ্য নিয়ে হয় না। নেই সচেতনতা ও। কিন্তু নিজেদের গুরুত্বপূর্ণ শারীরিক কোনও সমস্যার কথা বলতে মেয়েদের তুলনায় একটু বেশিই লজ্জা পান ছেলেরা। নিজেদের যে কোনও সমস্যাকে দুর্বলতা ভেবে চেপে যান। সম্প্রতি বন্ধ্যাত্ব বিষয়ে যত সংখ্যক গবেষণা সামনে এসেছে, সেই সব গবেষণাতেই বলা হয়েছে, সমাজ মেয়েদের দিকে আঙুল তুললেও অধিকাংশ ক্ষেত্রে সমস্যা থাকে ছেলেদেরই।

🇨🇭 ইদানীং ছেলেদের মধ্যে বাড়ছে ফার্টিলিটির সমস্যা। সম্প্রতি বেলজিয়ামের বিজ্ঞানীরা প্রায়- 1800 জন মধ্যবয়সী পুরুষের উপর একটি সমীক্ষা চালান। সেই সমীক্ষা থেকেই উঠে এসেছে, যে সব পুরুষের সকালে ইরেকশন অর্থাৎ লিঙ্গ উত্থিত হয়, তাঁদের মধ্যে হৃদরোগের সম্ভাবনা কম।

ইরেকশন সমস্যা এবং পুরুষাঙ্গের রোগ।

🇨🇭 ইরেকশন একটি নিউরোভাস্কুলার প্রক্রিয়াঃ

যার জন্য পুরুষাঙ্গে পর্যাপ্ত রক্ত ​​সরবরাহ প্রয়োজন হয়। সেই সঙ্গে স্নায়ুকেও সচল থাকতে হয়। এক্ষেত্রে নার্ভ বা স্নায়ুর ভূমিকা সবথেকে গুরুত্বপূর্ণ। যৌন উত্তেজনার সময় স্নায়ু সংকেত পাঠায়। যার ফলে লিঙ্গে রক্ত ​​প্রবাহ বাড়ে। এই রক্ত ​​দু’টি ফাঁপা প্রকোষ্ঠে জমা হয় যা কর্পোরা ক্যাভেরনোসা নামে পরিচিত। এই দুই প্রকোষ্ঠে রক্ত জমা হলেই তা লিঙ্গকে প্রসারিত করে এবং শক্ত করে তোলে। যা মর্নিং উড ( Morning wood) নামে পরিচিত। চিকিৎসা পরিভাষায় একে বলা হয় ( Nocturnal Penile Tumescence )।
এর সঙ্গে কিন্তু কামোত্তেজনা বা স্বপ্নদোষের কোনও যোগসূত্র নেই। এটি খুব স্বাভাবিক একটি প্রক্রিয়া। বিজ্ঞানীরা দেখেছেন, যে সব পুরুষের সকালে ইরেকশন ( Morning Glory ) হয়, তাঁদের মধ্যে হার্ট অ্যার্টক বা স্ট্রোকের সম্ভাবনাও 22 শতাংশ কমে যায়। রাতের বেলা ইরেকশন হওয়ার লক্ষণ কিন্তু শরীরে ভাল রক্ত সঞ্চালনের ইঙ্গিতই দেয়।

🇨🇭 ক্যাথোলিক ইউনিভার্সিটি লিউভেনের এন্ডোক্রিনোলজির সহকারী অধ্যাপক ডা:লিন আন্তোনিও সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যাঁদের ইরেকটাইল ডিসফাংশন (Erectile Dysfunction) অর্থাৎ লিঙ্গ-উত্থান জনিত কোনও সমস্যা থাকে, তাদের ক্ষেত্রে হার্ট অ্যার্টাকের সম্ভাবনাও বেশি। এছাড়াও তাদের হার্ট দুর্বল হয়। 40 বছরের পর এই সমস্যা বেশি দেখা যায় ছেলেদের মধ্যে। সকালে লিঙ্গ উত্থিত না হওয়ার কারণ শরীরের জটিল সমস্যার ইঙ্গিত দেয়। এর অর্থ ধমনী ঠিকমতো কাজ করছে না। যে কারণে শরীরের সর্বত্র সঠিক পরিমাণে রক্ত সঞ্চালন হচ্ছে না। অবিবাহিত পুরুষদের ক্ষেত্রে।

🇨🇭 তবে বয়স্কদের ক্ষেত্রে ঘুমের সময় লিঙ্গ উত্থানের সমস্যা বেশি হয়। যদিও এর সঠিক কোনও বৈজ্ঞানিক কারণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবে বয়স্করা জানিয়েছেন, তাঁরা তা অনুভব করতে পারেন। ঘুমের চক্রের সঙ্গে ইরেকশন সম্পর্কিত। পুরুষদের প্রতি রাতে পাঁচটির মতো ইরেকশন হতে পারে। আর এই ইরেকশন 20-30 মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে।

🇨🇭 পুরুষাঙ্গ দুর্বলতা জনিত সমস্যা:

🇨🇭 একজন পুরুষের যৌন দুর্বলতার কারণ, তা মানসিক হোক বা শারীরিক, তা বোঝার খুব সহজ উপায় বের করেছেন তিন চিকিৎসক।

🇨🇭 পদ্ধতিটি সহজ:
ঘুমাতে যাওয়ার আগে পোস্টেজ স্ট্যাম্পটি পুরুষাঙ্গ দুর্বলতা জনিত সমস্যা ও চিকিৎসা লিঙ্গে আংটির মতো মুড়ে দিন সকাল ৭টায় উত্তর পাবেন।

🇨🇭 ক্ষুধা, তৃষ্ণা এবং অন্যান্য জৈবিক, শারীরবৃত্তীয় চাহিদার মতো, যৌন চাহিদাগুলি আমাদের জীবনে স্বাভাবিক। যৌন চাহিদা প্রতিটি প্রাণীর মধ্যে বিদ্যমান, মানব জাতির বেঁচে থাকার ক্ষেত্রে আমাদের যৌন চাহিদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আপনাকে যা করতে হবে তা হল আপনার লিঙ্গে একটি আংটির মতো একটি স্ট্যাম্প লাগাতে হবে এবং কিছুটা কল্পনা করতে হবে। এই পরীক্ষার উদ্দেশ্য হল একজন মানুষের লিঙ্গ ঘুমের মধ্যে বীর্যপাত হয় কিনা তা দেখা।
একজন সাধারণ পুরুষের ঘুমের মধ্যে এক থেকে পাঁচবার বীর্যপাত ঘটে এবং এটি ঘটে যখন সে স্বপ্ন দেখে যে স্বপ্নটি যৌনতাপূর্ণ৷

ইরেকশন সমস্যা এবং পুরুষাঙ্গের রোগ।

🇨🇭 পুরুষের মনো-যৌন সমস্যা, সকালে ঘুম থেকে উঠে যদি দেখেন যে স্ট্যাম্পগুলো ছেঁড়া হয়নি, অর্থাৎ আগের মতোই আছে, তাহলে বুঝতে হবে কোনো শারীরিক সমস্যার কারণে ওই ব্যক্তির যৌন অক্ষমতা রয়েছে। ডায়াবেটিস বা ধমনীতে সমস্যা থাকতে পারে। অন্য কথায় পুরুষাঙ্গ দুর্বলতা জনিত সমস্যা ও চিকিৎসা, স্ট্যাম্প সমস্যার কারণ বোঝার জন্য এটি সহায়ক,এই পরীক্ষাটি করার জন্য একটি পুরুষাঙ্গের জন্য চারটি স্ট্যাম্পের প্রয়োজন হতে পারে এবং সেগুলি অবশ্যই আঠালো হতে হবে।

🇨🇭 পুরুষের জটিল রোগের লক্ষণ:

লিঙ্গ ছোট পুরুষের জটিল রোগের লক্ষণ, ডগা মোটা, গোড়া পাতলা, দ্রুত বীর্যপাত ইত্যাদি। এবং যাদের এই সমস্যাগুলো তাদের বেশির ভাগেরই বয়স 20 থেকে 26 বছরের মধ্যে। যারা বিবাহিত বা নিয়মিত সেক্সে অভ্যস্ত তাদের হঠাৎ বীর্যপাত শুরু হলে চিকিৎসার প্রয়োজন।

🇨🇭 যৌন দুর্বলতার কারণ হস্তমৈথুন। অতিরিক্ত বা চাপ লিঙ্গের ভিতরের অংশকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যাকে ডাক্তারি ভাষায় ( পেনাইল ফ্র্যাকচার ) বলা হয়। পুরুষাঙ্গের ভিতরে অনেকগুলো নালী থাকে যখন নালী শক্তিশালী হয়, তখন প্রসারিত হয় এবং রক্ত ​​​​প্রবাহ দ্রুত হয়। এতে লিঙ্গ শক্ত হয়। এ অবস্থায় অযৌক্তিক চাপে রক্তনালী ক্ষতিগ্রস্ত হলে প্রচণ্ড ব্যথা হতে পারে। অতিরিক্ত চাপ দিয়ে হস্তমৈথুন করলেও এটা হতে পারে। তাহলে পুরুষাঙ্গ তার শক্তিশালী হওয়ার ক্ষমতা হারাতে পারে।

🇨🇭 মানসিক চাপ, অনিদ্রা, স্ত্রীর সাথে দুর্বল সম্পর্ক, পর্নোগ্রাফির প্রতি আসক্তি, ধূমপান ইত্যাদি কারণে যৌন সমস্যা হতে পারে।

🇨🇭 বিবাহ ছাড়াই সঙ্গীর সাথে শারীরিক সম্পর্ক হলে আপনি মানসিক চাপ অনুভব করতে পারেন। কেউ আসুক বা না আসুক, এই ধরনের চিন্তাভাবনা দ্রুত করতে হয় এবং দ্রুত বীর্যপাত হয়। এই একই কারণে অনেক পুরুষ যখন রেড অ্যালার্ট এলাকায় বেড়ে ওঠেন তখন একই সমস্যায় ভোগেন। আমরা এরকম অনেক রোগী পাই।
আবার, বিয়ের প্রথম পর্যায়ে আপনি আপনার স্ত্রীকে সুখ দিতে পারবেন কিনা তা নিয়ে মানসিক চাপ থাকে। উদ্বেগ প্রায়ই সমস্যার দিকে নিয়ে যায়। আবার দ্রুত বীর্যপাত হতে পারে। অতিরিক্ত ধূমপান অবশ্যই যৌন স্বাস্থ্যের ক্ষতি করে। কারণ ধূমপান রক্তনালীকে সংকুচিত করে। ফলে রক্ত ​​সঞ্চালন বাধাগ্রস্ত হলে লিঙ্গ শক্ত হওয়া কঠিন হবে। গাজর, আঙ্গুর, ডিম, মধু, পেঁয়াজের, মতো বিভিন্ন ধরনের খাবার ‘সেক্স ড্রাইভ’ বাড়ায়। ভিটামিন ই এবং সি যৌন ইচ্ছা বাড়াতে সাহায্য করে।

আরো পড়ুনঃ পুরুষের পুরুষত্বহীনতা | Dr. Masud Hossain

🇨🇭 ভোরবেলা ঘুমের মধ্যে পুরুষাঙ্গের স্ব-দৃঢ়তাকে বলা হয় ( মর্নিং গ্লোরি )। এ কারণে সকালে ঘুমানোর পর প্রস্রাব করতে খুব চাপ লাগে। আর যদি তা হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনি ঠিক আছেন।

🇨🇭 চিকিৎসকের পরামর্শে শরীরে টেস্টোস্টেরন ও প্রোল্যাকটিন হরমোনের মাত্রা পরীক্ষা করা যেতে পারে। এই মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি বা কম হলে এই দুটি সমস্যা লিঙ্গকে প্রভাবিত করে।

🇨🇭 যৌন দুর্বলতা কিন্তু ধর্মীয় গোঁড়ামি, সামাজিক দৃষ্টিভঙ্গি এবং বিভিন্ন সংস্কৃতির কারণে যৌনতাকে আমাদের সামনে খুবই নেতিবাচকভাবে উপস্থাপন করা হয় , যার জন্য আমরা যৌনতার বিষয়গুলো নিয়ে খোলামেলা আলোচনা করতে পারি না , যৌনতা একটি অত্যন্ত খারাপ এবং গোপন বিষয় যা আমাদের মনে গেঁথে যায়। এবং এই গোপনীয়তার সুযোগ নিয়ে যৌন দুর্বলতা, এক শ্রেণীর লোকের সাথে খারাপ আচরণ করা হচ্ছে।

ইরেকশন সমস্যা এবং পুরুষাঙ্গের রোগ।

🇨🇭 আমাদের দেশে যৌনতার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে কোনো প্রাতিষ্ঠানিক জ্ঞান অর্জনের সুযোগ নেই। আমরা কবিরাজ, ফুটপাতের ক্যানভাস, অশ্লীল ছবি, বই, বাসের জানালা দিয়ে ছুড়ে দেওয়া লিফলেট ইত্যাদির মাধ্যমে যৌনতা সম্পর্কে জানতে পারি।

🇨🇭 যৌনতা দমনের কারণে আমাদের দেশে ধর্ষণের সংখ্যা বাড়ছে। মনোবিজ্ঞানীদের মতে, আমরা যা নেতিবাচকভাবে অবদমিত রাখি তা বিভিন্ন নেতিবাচক উপায়ে প্রকাশ পাবে। যেহেতু আমাদের দেশে যৌনতা নিয়ে স্বাভাবিক আলোচনা নেই, কারো যৌন সমস্যা থাকলেও আমরা তা বুঝতে পারি না। গোপনে অসদাচরণের মাধ্যমে বিষয়গুলিকে আরও জটিল করে তুলি৷ লিঙ্গে ব্যথা এক সময় বেডরুমের সমস্যা বেডরুমেই সীমাবদ্ধ ছিল।

চিকিৎসার অগ্রগতি এবং বিশেষজ্ঞদের গবেষণার ফলে যৌন সমস্যা একটি উন্মুক্ত বিষয় হয়ে দাঁড়িয়েছে। ইরেক্টাইল ডিসফাংশন- যৌন কর্মহীনতার সমস্যা দাম্পত্য অশান্তি সৃষ্টি করতে পারে যা বিবাহবিচ্ছেদের দিকে নিয়ে যেতে পারে। ইরেক্টাইল ডিসফাংশন যেকোন বয়সে চিকিৎসা করা যেতে পারে এবং অনেক পুরুষ যারা এই সমস্যার চিকিৎসা নিচ্ছেন তারা স্বাভাবিক যৌন কার্যকলাপে ফিরে আসছেন।
পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন যৌন মিলনের আনন্দ নষ্ট করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষের যৌন ক্ষমতা কমতে পারে।

🇨🇭 ইরেক্টাইল ডিসফাংশনের প্রধান কারণ হতে পারে প্রেসক্রিপশনের ওষুধ বা ওভার-দ্য-কাউন্টার ওষুধ যেমন: অ্যান্টিহিস্টামিন, মূত্রবর্ধক, হার্টের ওষুধ, উচ্চ রক্তচাপের ওষুধ বা ঘুমের ওষুধ। প্রায় 100 টি ঔষধ সনাক্ত করা হয়েছে যা ইরেক্টাইল ডিসফাংশন হতে পারে। যদি আপনি সন্দেহ করেন যে আপনার ওষুধের কারণে সমস্যা হচ্ছে, আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

🇨🇭 টেস্টোস্টেরন এবং অন্যান্য হরমোনের সঠিক অনুপাত ছাড়া আপনার লিঙ্গ স্বাভাবিকভাবে বৃদ্ধি পাবে না। লিঙ্গ হল একটি ভাস্কুলার অঙ্গ বা সংবহনকারী অঙ্গ। যে ধমনীগুলো রক্ত ​​সরবরাহ করে। ইরেক্টাইল ডিসফাংশনের অন্যতম প্রধান কারণ হল উচ্চ কোলেস্টেরল,এটি ইরেক্টাইল টিস্যুর ক্ষতি করে৷ বেশি বেশি সহবাস করুন , যৌন মিলন পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন থেকে রক্ষা করে।

homeo-treatment-dr-masud-hossain

🇨🇭 লিঙ্গ উত্থানের জন্য মনকে শিথিল রাখা জরুরি। আপনার স্নায়ুতন্ত্র দুটি মোডে কাজ করে, একটি সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র এবং অন্যটি প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র। যখন আপনার সহানুভূতিশীল স্নায়ু নেটওয়ার্ক প্রভাবিত হয়, তখন আপনার শরীর আক্ষরিকভাবে সতর্ক থাকে। অ্যাড্রিনাল হরমোন আপনাকে যুদ্ধ বা উড়তে প্রস্তুত রাখে। স্নায়বিক দুর্বলতা এবং উদ্বেগ আপনার পরিপাকতন্ত্র থেকে এবং লিঙ্গ থেকে পেশীতে রক্ত ​​​​টেনে আনে, যার ফলে লিঙ্গ উত্থান হয়। ইরেক্টাইল ডিসফাংশন প্রতিরোধ করতে আপনার প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে শিথিল করুন এবং নিয়ন্ত্রণ করুন। এই সংকেতগুলি পুরুষাঙ্গের ধমনী এবং সাইনাসগুলিকে রক্ত ​​​​প্রবাহ বাড়াতে নির্দেশ করবে।

🇨🇭 শরীর উদ্দীপক এড়িয়ে চলুন
শরীর উদ্দীপক সেক্সের সময় শিথিল হওয়া গুরুত্বপূর্ণ,উদ্দীপক পেশীকে সংকুচিত করে, তবে পেনিস বৃদ্ধির আগে পেশীটিকে শিথিল রাখতে হবে।

🇨🇭 চিকিৎসা : সুখবর হচ্ছে, হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

What’s App/হোয়াটসঅ্যাপ এবং Imo/ইমো খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 সকাল 09:00 — 01:00 টা।
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন
Dr. Masud Hossain
(বি, এইচ, এম, এস )
(ডি, এইচ, এম, এস)

☎ 01907-583252 (WhatsApp, IMO)
☎ 01302-743871(WhatsApp, IMO)

[রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন
Govt reg No. 35423 ]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!