পুরুষের লিঙ্গ ছোট হয় কেন ?টেস্টোস্টেরন হরমোনের অভাবে ?

পুরুষের লিঙ্গ ছোট হয় কেন ?টেস্টোস্টেরন হরমোনের অভাবে ?

🇨🇭 হরমোনজনিত কারণ: পুরুষাঙ্গের বৃদ্ধিতে টেস্টোস্টেরন হরমোনের ভূমিকা গুরুত্বপূর্ণ। টেস্টোস্টেরন হরমোনের ঘাটতি থাকলে পুরুষাঙ্গের বৃদ্ধি ব্যাহত হতে পারে। অন্ত:স্রাবী গ্রন্থিজনিত কারণ:
  • ❤ পিটুইটারি গ্রন্থি।
  • ❤ হাইপোথ্যালামাস, এবং
  • ❤ অ্যাড্রিনাল গ্রন্থি, থেকে নি:সৃত হরমোনের ভারসাম্যহীনতাও পুরুষাঙ্গের আকার ছোট হওয়ার কারণ হতে পারে।

🇨🇭 অতিরিক্ত হস্তমৈথুনের কারণে লিঙ্গের মধ্যে যথাযথ-ভাবে রক্ত চলাচল করতে পারে না। যার প্রেক্ষিতে লিঙ্গের টিস্যুগুলো বর্ধিত হতে বাধ্যপ্রাপ্ত হয়।

🇨🇭 পুরুষ প্রজননের অঙ্গ– যাকে আমরা সাধারণত ‘ লিঙ্গ- Penis ’ বলে সম্বোধন করি, তাকে ঘিরে অনেক অনেক ভুল ধারণা ও নানারকম গল্প আছে। কিছু মানুষ মনে করেন যে লিঙ্গের আয়তন বা দৈর্ঘ্য কিশোর বয়সেই সর্বাধিক হয়ে যায়। কিন্তু এটি সম্পূর্ণভাবে ভ্রান্ত একটি ধারণা। লিঙ্গের দৈর্ঘ্য ছোট হওয়ার বেশ কিছু গুরত্ত্বপূর্ণ ফলাফল আছে। যেমন: এর থেকে তৈরী হওয়া শারীরিক হীনমন্যতা এবং আত্মবিশ্বাসের অভাব মানসিক উদ্বেগ ও আশঙ্কা সৃষ্টি করতে পারে।

🇨🇭 ছোট লিঙ্গের কারণে শীঘ্রপতন বা লিঙ্গ শক্ত না হলে তা প্রেমের সম্পর্ককে ক্ষতিগ্রস্থ করতে পারে।

🇨🇭 হোমিওপ্যাথিক- Homeopathic চিকিৎসা এবং সমকালীন আধুনিক চিকিৎসা পদ্ধতি অনুযায়ী সঠিক ওষুধ, সঠিক জীবনযাপন ও ব্যায়ামের দ্বারা লিঙ্গের দৈর্ঘ্য বাড়িয়ে ফেলা সম্ভব।

🇨🇭হোমিওপ্যাথিক– ভেষজ ও এলোপ্যাথিক চিকিৎসাও এই কাজে সহায়ক হতে পারে। এই প্রবন্ধ লিঙ্গের দৈর্ঘ্য বাড়ানোর কিছু উপায় ব্যাখ্যা করে।

পুরুষের লিঙ্গ ছোট হয় কেন ?টেস্টোস্টেরন হরমোনের অভাবে ?

🇨🇭 হোমিওপ্যাথিক-ওষুধ এবং আনুষাঙ্গিক খাদ্য: বাজারে এমন অনেক আনুষাঙ্গিক খাদ্য বা সাপ্লিমেন্ট পাওয়া যায় যা খেলে লিঙ্গের দৈর্ঘ্য বাড়তে পারে, যেমন: ‘হোমিওপ্যাথিক- Q’। এই ধরণের আনুষাঙ্গিক খাদ্য বা ওষুধ ছোট লিঙ্গ, শীঘ্রপতন ও লিঙ্গের নমনীয় ঋজুতার চিকিৎসা করতে সাহায্য করে। ৮-ইঞ্চি লিঙ্গ পরিবর্ধন হোমিওপ্যাথিক-Q । এগুলি যেমন- হোমিওপ্যাথিক- চিকিৎসার উপায়, তেমনই ভেষজ চিকিৎসাও লিঙ্গের দৈর্ঘ্য বাড়াতে সাহায্য করতে পারে।

❤ যেমন, হোমিওপ্যাথিক- Yh-Q,অয়েল একটি প্রাকৃতিক তেল যা এই কাজে সহায়তা করে। এই তেল দিয়ে ঠিকমতো মালিশ করলে তা লিঙ্গের আকার ও ক্ষমতা দুইই বাড়াতে সাহায্য করে। বাঁকা লিঙ্গের ক্ষেত্রেও এই তেল খুব কার্যকরী হতে পারে। তবে, এইসব ওষুধ হোমিওপ্যাথিক- ডাক্তারের পরামর্শ ছাড়া একেবারেই ব্যবহার করা উচিৎ নয়।

🇨🇭 হোমিওপ্যাথিক-প্রতিকার: লিঙ্গ বড় করার ক্ষেত্রে হোমিওপ্যাথিক- চিকিৎসা সব থেকে সঠিক উপায় হতে পারে কারণ এতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। ছোট লিঙ্গের পুরুষেরা কিশমিশ ও খেজুর জলে ফুটিয়ে তা মধু সহযোগে খেতে পারেন। এর সঙ্গে শোওয়ার আগে ভেজানো বাদাম গরম দুধের সঙ্গে খেলেও লিঙ্গের দৈর্ঘ্যে উন্নতি হতে পারে। এছাড়াও, কাঁচা পেঁয়াজ, নারকেল, আনারস, বা বিউলির ডাল খেলেও উপকার পাওয়া যেতে পারে।

🇨🇭 লিঙ্গ- Penis ছোট হয়ে যায় কেন ?

🇨🇭 অনেক পুরুষই বর্তমানে খুবই চিন্তাই থাকেন যে তাদের লিঙ্গ দিন দিন হচ্ছে ছোট হয়ে যাচ্ছে বা চুপসে যাচ্ছে বা হচ্ছে আকার টা পরিবর্তন হয়ে যাচ্ছে!

🇨🇭 লিঙ্গ ছোট হওয়ার কারন:

  • 🩸 অধিক বেশী চিন্তামগ্ন থাকা।
  • 🩸তাপমাত্রার তারতম্য লিঙ্গ ছোট হওয়ার কারন।
  • 🩸 দ্রুত ওজন বেড়ে যাওয়া।
  • 🩸 প্রোস্টেটর সমস্যা।
  • 🩸 পেরোনিয়াজ ডিজিজ লিঙ্গ ছোট হয়।

🇨🇭 পুরুষ লিঙ্গ যেভাবে বড় হতে পারে:

  • ❤ ইরেকশন বা যৌন উত্তেজনা।
  • ❤ বয়স বাড়ার সাথে সাথে কিন্তু পুরুষ লিঙ্গের আকার আকৃতিতে একটা পরিবর্তন আসতে পারে।
  • ❤ যারা অনেক বেশি যারা পুষ্টিকর খাবার গ্রহণ করে থাকেন এবং স্বাস্থ্যকর জীবন মেনে চলেন।
  • ❤ দৈনন্দিন কায়িক পরিশ্রম করে থাকেন । দৈনিক অন্তত 15 থেকে 20 মিনিট ব্যায়াম করে থাকেন।
  • ❤ যারা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করে থাকেন ও পর্যাপ্ত ঘুমান।

❤ লিঙ্গ ছোট হওয়ার কারন
পুরুষ লিঙ্গ বিভিন্ন কারণে চুপষে যেতে পারে বা ছোট হয়ে যেতে পারে বা আকারে পরিবর্তন হতে পারে। তবে ঠিক কোন কোন কারণে এটা হতে পারে সেই বিষয়টা নিয়ে আজ আমরা জানবো। বিভিন্ন কারণে পুরুষ লিঙ্গের যে দৈর্ঘ্য রয়েছে তার মধ্যে একটা তারতম্য দেখা দিতে পারে- যেমন:

❤ অধিক বেশী চিন্তামগ্ন থাকা
যদি কোন পুরুষ অনেক বেশি স্ট্রেসে থাকেন। অর্থাৎ মানসিক চাপে থাকেন বা বিষাদগ্রস্ত থাকেন। দুশ্চিন্তাগ্রস্ত থাকলে সে ক্ষেত্রে তার মস্তিষ্কে কর্টিসল হরমোন বেড়ে যায়। সে ক্ষেত্রে তার টেস্টোস্টেরন হরমোন যেটা থাকে তা দিন দিন কমে যেতে থাকে বা উৎপাদন কমে যায়।

পুরুষের লিঙ্গ ছোট হয় কেন ?টেস্টোস্টেরন হরমোনের অভাবে ?

❤ একদিকে যেমন কর্টিসল বাড়ছে স্ট্রেসে থাকার কারণে।

❤ অপরদিকে টেস্টোস্টেরন হরমোন বা যৌন হরমোন কমে যাচ্ছে। তখন পুরুষ লিঙ্গের দৈর্ঘ সেটাও কমে আস্তে আস্তে কমে যায়।

❤ তাপমাত্রার তারতম্য লিঙ্গ ছোট হওয়ার কারন
তাপমাত্রার ক্ষেত্রে গরম বেড়ে গিয়ে তাপমাত্রার একটা তারতম্য দেখা যায়। আবার শীতকালেও কিন্তু তাপমাত্রা একটা তারতম্য দেখা যায়। অর্থাৎ গরমকালে পুরুষ লিঙ্গের যে অংশটি রয়েছে সেটা কিছুটা ঝুলে যায় বা অনেকটা হালকা ভাবে থাকে বা ঢিলা ঢালা ভাবে থাকে।

❤ কিন্তু শীতকালে তাপমাত্রার তারতম্যের কারনে পুরুষ লিঙ্গের যে চামড়াটা রয়েছে সেটা অনেকটা কুঁচকে যায় , চুপসে যায় বা দেখে মনে হয় যে অনেকটা ছোট হচ্ছে এরকম।

❤ দ্রুত ওজন বেড়ে যাওয়া
যে সকল পুরুষ খুব দ্রুত ওজন বৃদ্ধি করে বা যাদের খুব দ্রুত ওজন বৃদ্ধি হয়ে থাকে। সে ক্ষেত্রে কিন্তু পুরুষ লিঙ্গের আকার টা সেটা পরিবর্তন হয়ে থাকে।

❤ প্রোস্টেটর সমস্যা
অনেকের ক্ষেত্রে প্রোস্টেটের একটা সমস্যা থেকে থাকে। যার কারণে তার শরীর থেকে প্রোস্টেটর ফেলে দিতে হয়। বা প্রোস্টেটের কারনে বিভিন্ন ধরনের ওষুধ গ্রহণ করতে হয়। অর্থাৎ প্রোস্টেট রিমুভ যখন করা হয়ে থাকে সে ক্ষেত্রে কিন্তু এই সমস্যাটা দেখা দিতে পারে।

🛑 পেরোনিয়াজ ডিজিজ লিঙ্গ ছোট হয়: একটা রোগ রয়েছে সেটা হচ্ছে পেরোনিয়াজ ডিজিজ। এই রোগে যারা আক্রান্ত হয়ে থাকেন সেক্ষেত্রে তার পুরুষ লিঙ্গের যে আকার আকৃতি আছে সেটা পরিবর্তন হয়ে থাকে এবং এটা অনেকটা বেঁকে যায়। এছাড়াও পুরুষ লিঙ্গের যে মাংসপেশি রয়েছে বা পুরুষ লিঙ্গের মধ্যে যে রক্তনালী রয়েছে এই সবগুলো যখন কর্পোরাল ফাইব্রোসিস হয় তখন কিন্তু এই যে পুরুষ লিঙ্গের যে মাংসপেশি সেটা কিন্তু অনেকটাই পরিবর্তিত হয়ে থাকে। এক্ষেত্রে অনেক সময় পুরুষ লিঙ্গের বাহিরের দিকে যে অংশটি রয়েছে বা ত্বক রয়েছে সেটা দেখে মনে হয় যে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে বা ক্ষত তৈরি হয়েছে।

🛑 বিভিন্ন কারণে পুরুষ লিঙ্গের দৈর্ঘ্য এবং লিঙ্গ ছোট অথবা বড় হতে পারে। এই কারণে কিন্তু অনেকে মনে করে থাকে যে তার দিনে দিনে বা আস্তে আস্তে পুরুষ লিঙ্গের পরিবর্তন হচ্ছে বা আকার আকৃতি কমে যাচ্ছে বা ছোট হয়ে যাচ্ছে।

🛑 পুরুষ লিঙ্গ যেভাবে বড় হতে পারে: আরেকটা বিষয় রয়েছে যে কারণে পুরুষ লিঙ্গের যে দৈর্ঘ বৃদ্ধি পেতে পারে। যেমন:

❤ ইরেকশন বা যৌন উত্তেজনা
ইরেকশন অর্থাৎ যখন যৌন উত্তেজনা তৈরী হয়ে থাকে। যেকোনো যৌন উত্তেজক বস্তু দেখলে সেটার কারণে পেনিসে বা পুরুষ লিঙ্গে ব্লাড সার্কুলেশন বা রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যার ফলে তখন লিঙ্গের যে দৈর্ঘ রয়েছে সেটা বৃদ্ধি পায়।

  • ❤ এই কারণগুলোর কারনে পুরুষ লিঙ্গের যে দৈর্ঘ রয়েছে সেটা বৃদ্ধি পেয়ে থাকে। এছাড়া আরও বিভিন্ন কারণে যাদের পুরুষ লিঙ্গের আকারে পরিবর্তন হতে পারে তা হলো:
  • ❤ বয়স বাড়ার সাথে সাথে কিন্তু পুরুষ লিঙ্গের আকার আকৃতিতে একটা পরিবর্তন আসতে পারে।
  • ❤ যারা অনেক বেশি যারা পুষ্টিকর খাবার গ্রহণ করে থাকেন এবং স্বাস্থ্যকর জীবন মেনে চলেন।
  • ❤ দৈনন্দিন কায়িক পরিশ্রম করে থাকেন । দৈনিক অন্তত 15 থেকে 20 মিনিট ব্যায়াম করে থাকেন।

❤ যারা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করে থাকেন ও পর্যাপ্ত ঘুমান।
বিভিন্ন কারণে পুরুষ লিঙ্গ ছোট অথবা বড় হতে পারে। তবে যদি একজন পুরুষ সুস্থ স্বাভাবিক জীবন যাপন ধারণ করে থাকেন এবং তার মধ্যে যদি অন্য কোনো রকমের সমস্যার না থেকে থাকে। সে ক্ষেত্রে এটা নিয়ে খুব বেশি দুশ্চিন্তার কোনো কারণ নেই।

🛑 অত্যধিক হস্তমৈথুন
নিয়মিত হস্তমৈথুন করা একটি প্রচলিত ও স্বাস্থ্যকর অভ্যাস, কিন্তু খুব বেশি হস্তমৈথুন করা আসলেই আপনার পুরুষাঙ্গের সাইজ ছোট করে দিতে পারে। এর কারণ হল- ধাতু নির্গমনের সময়ে আপনার শরীর থেকে টেস্টোস্টেরনও বেরিয়ে যায় কামত্তেজনার চরম মুহূর্তটিকে ধরে রাখার জন্যে। এই পরিস্থিতি যদি বারবার হতে থাকে তবে আপনার শরীর টেস্টোস্টেরন পুনরায় ভরে তুলতে সময় নেবে এবং তার ফলে প্রভাবিত হবে আপনার লিঙ্গের সাইজ।

হোমিও,
হোমিওপ্যাথি চিকিৎসা,  হোমিও চিকিৎসা,
হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম,
অনলাইন হোমিও চিকিৎসা  চট্টগ্রাম,
হোমিও চিকিৎসা কেন্দ্র চট্টগ্রাম,
চট্টগ্রামের সেরা হোমিও ডাক্তার,
অভিজ্ঞ হোমিও ডাক্তার চট্টগ্রাম,
চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ,
যৌন রোগ বিশেষজ্ঞ  চট্টগ্রাম,
যৌন রোগ বিশেষজ্ঞ  চট্টগ্রাম,
যৌন রোগ বিশেষজ্ঞ, ডাঃ মাসুদ হোসেন,
মাসুদ হোসেন.

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক এন্ড প্রাইভেট প্র্যাক্টিশনার। ( রেজি: নং- 35423 )

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন। হোমিও গবেষক / হোমিও বিশেষজ্ঞ চট্টগ্রাম।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!