মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🇨🇭 ব্রণ- Acne?

🇨🇭 মুখের কোন অংশে ব্রণ- Acne, হয়েছে তা বলে দিতে পারে শরীরের কোন অংশে রোগ বাসা বেঁধেছে কি না?

🇨🇭 অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি বেশি ঝোঁক, জল কম খাওয়া এবং সর্বোপরি ত্বকের পর্যাপ্ত যত্ন না নেওয়া-এমন কিছু কারণে ত্বকে ব্রণ হয়।

🇨🇭 মুখের নানা রকম সমস্যার মধ্যে জ্বলন্ত একটি সমস্যা হল Acne-ব্রণ। নারী-পুরুষ নির্বিশেষে সকলেই কখনও না কখনও এই সমস্যায় পড়েছেন। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি বেশি ঝোঁক, জল কম খাওয়া এবং সর্বোপরি ত্বকের পর্যাপ্ত যত্ন না নেওয়া, এমন কিছু কারণে ত্বকে ব্রণ হয়। বিশেষ করে ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে ব্রণর পরিমাণ যেন আরও বেড়ে যায়।Acne-ব্রণ ত্বকের কয়েকটি অংশে বেশি দেখা যায়। কপাল এবং গাল-ব্রণর পীঠস্থান বলা যায়।

🇨🇭 আবার অনেকের ক্ষেত্রে দেখা যায়, মুখের কোথাও ব্রণ নেই। ডান অথবা বাঁ দিকের গালে ব্রণ ভর্তি হয়ে গিয়েছে। তবে ত্বক চিকিৎসকেরা বলছেন, বয়সের কারণে ব্রণ হলে সমস্যার কিছু নেই। তবে এই ব্রণ কিন্তু অন্য অনেক রোগের লক্ষণ হতে পারে।

মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🇨🇭 Acne-ব্রণ এর কারণ:

  1. গালে ব্রণ:
    তৈলাক্ত ত্বক হলে, কম বয়সে গালে ব্রণ হওয়া স্বাভাবিক। তবে ব্যাক্টেরিয়ার কলকাঠিতে, ধূমপানের কারণে ফুসফুসে সমস্যা হলে তা থেকেও কিন্তু গালের নির্দিষ্ট অংশে ব্রণ হয়।

2.থুতনিতে ব্রণ:
চিনি দেওয়া চা, মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে অনেক সময় থুতনিতে ব্রণ হয়। তা ছাড়া হরমোনের ভারসাম্যে এদিক-ওদিক হওয়ার ইঙ্গিত দেয় থুতনিতে ব্রণ।

3.কপালে ব্রণ:
ঘন ঘন কফি খাওয়ার অভ্যাস রয়েছে? চিকিৎসেকরা বলছেন, ক্যাফিন জাতীয় পানীয় বেশি খেলে কিন্তু কপাল ব্রণয় ভরে উঠতে পারে। অবশ্য শরীরে রক্ত সঞ্চালন ঠিক মতো না হওয়ার একটি লক্ষণ হল কপালে ব্রণ।

4.ভুরুর মধ্যে ব্রণ:
গোটা মুখে ব্রণ ভরে গেলেও ভুরু মধ্যে ব্রণ হওয়া খুব একটা স্বাভাবিক নয়। তবে যাঁদের খুশকির সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রে এমনটা হতেই পারে। কিন্তু চিকিৎসকেরা বলছেন, লিভারজনিত সমস্যা হলেও কিন্তু ভুরুর মধ্যে ব্রণ হতে পারে।

5.নাকের উপর ব্রণ:
খাবারে অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস থাকলে বেড়ে যায় রক্তচাপ। কিন্তু তা জানতে গেলে তো রক্তচাপ মাপতে হয়। রক্তচাপ না মেপে সহজেই ধরে ফেলতে পারেন, যদি দেখেন নাকের উপর ব্রণ হচ্ছে।

🩸 মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🇨🇭 যেসব রোগের কারণে মুখের বিভিন্ন স্থানে ব্রণ হয়?

বিভিন্ন কারণে মুখে ব্রণ হতে পারে। ত্বক তৈলাক্ত হওয়ার কারণে মুখে ব্রণ হওয়ার আশঙ্কা আরও বেড়ে যায়। ত্বকের তৈলাক্ত গ্রন্থি এবং চুলের ফলিকগুলোর কারণেই ব্রণ হয়ে থাকে।

🇨🇭 ত্বকের গ্রন্থিগুলো যদি অতিরিক্ত সিবাম তৈরি করে, সেক্ষেত্রে ব্রণ বা ফুসকুড়ি হতে পারে। এ ছাড়াও দূষণ, কেমিক্যালজাতীয় প্রসাধনীর ব্যবহারসহ যেকোনো কারণে মুখে ব্রণ হতে পারে।

🇨🇭 বেশিরভাগ ক্ষেত্রে মুখ, পিঠ, বুক এবং কাঁধে ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারো কারো ক্ষেত্রে এতো বেশি ব্রণ মুখে হয়, যার ফলে মুখে দাগ ও গর্ত হয়ে যায়।

🇨🇭 তবে কখনো কি ভেবে দেখেছেন, আপনার মুখের বিভিন্ন অংশে ব্রণ ওঠার কারণও ভিন্ন। অবাক করা হলেও সত্যিই যে, শরীরের বিভিন্ন রোগের লক্ষণ হিসেবে মুখের বিভিন্ন স্থানে ব্রণ হতে পারে। জেনে নিন:

🇨🇭 চিবুক: যদি আপনার চিবুকের চারপাশে ব্রণ হয়ে থাকে; তাহলে বুঝতে হবে তা শরীরের হরমোন পরিবর্তনের কারণে হচ্ছে।

🇨🇭 অনেক নারীদের ক্ষেত্রে মাসিক হওয়ার কয়েকদিন আগে মুখের চিবুকের অংশে ব্রণ হতে পারে। এসময় এমন খাবার খাওয়া উচিত, যা দেহে হরমোন নিয়ন্ত্রণ করে।

🇨🇭 গাল: গালে ব্রণ হওয়ার অন্যতম কারণ হলো বায়ু দূষণ। বায়ুদূষণের ফলে ত্বকে যখন ক্ষতিগ্রস্ত হয়, তখন গালের চারপাশে ব্রণ উঠতে পারে। গালের ত্বক খুবই সংবেদনশীল, এ কারণে সহজেই তা বায়ু দূষণে ক্ষতিগ্রস্ত হতে পারে। এজন্য মুখে যাতে ধুলা-বালি না লাগে তাই মাস্ক বা স্কার্ফ দিয়ে মুখে ঢেকে চলাফেরা করা উচিত। এ ছাড়াও গালে ফুসকুড়ি বা ব্রণ হওয়ার আরও কারণ হতে পারে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি, শ্বাসকষ্টের সমস্যা ইত্যাদি।

🇨🇭 কপাল: অনেকেরই কপালে ফুসকুড়ি ও ব্রণ হয়ে থাকে। যদি আপনার হজম ব্যবস্থা সঠিকভাবে কাজ না করে; তবে কপালে ব্রণ হতে পারে। এমনকি লিভারের সমস্যা, অনিদ্রা এবং দুশ্চিন্তার কারণেও হতে পারে। বেশি বেশি পানি পান করলে এ ধরনের ব্রণ কমে যেতে পারে।

🇨🇭 নাক: নিয়মিত যদি আপনার নাকে ব্রণ হয়ে থাকে,তবে অবশ্যই আপনার রক্তচাপ পরীক্ষা করা উচিত। উচ্চ রক্তচাপ এবং হার্টের অসুখের কারণে নাকে ব্রণ হতে পারে।

মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🩸 মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🇨🇭 মহিলাদের ব্রণ- Acne , দূর করতে হোমিও চিকিৎসা কি?

🇨🇭 ত্বকে ব্রণ হওয়া একটি অস্বস্তিকর সমস্যা। এটি মুখের সৌন্দর্য ম্লান করে দেয়। সাধারণত বয়:সন্ধির সময় এটা বেশি দেখা যায়, তবে কিছু ক্ষেত্রে বেশি বয়সেও ব্রণ হতে পারে। সাধারণত লোমকূপের তলায় তেল নিঃসরণ গ্রন্থি এবং মৃত কোষের কারণে এটি হয়ে থাকে। ব্রণ হলে অনেকে নিজে নিজেই ক্রিম বা ওষুধ ব্যবহার করতে শুরু করেন, যা অনেক সময় বিপত্তির কারণ হয়ে দাঁড়ায়। কিছু ব্রণ পরিচর্যা করলে সেরে যায়। আবার কিছু ব্রণ আছে যা সহজে সারতে চায় না। সারলেও বার বার ফিরে আসে। ব্রণের ধরন, কারণ, করণীয় ইত্যাদি সম্পর্কে জেনে সঠিক চিকিৎসা নিলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

🇨🇭 ব্রণের ধরন কি ?

🇨🇭 ব্রণের একাধিক ধরন আছে। প্রাথমিক পর্যায়ের ব্রণকে ইংরেজিতে ( কমিডন ) বলে। এটি হলে মুখে সাদা দানার মতো হয়। ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে যে ব্রণ হয় তাকে ( পাস্টিউলার অ্যাকনে ) বলে। এ ব্রণ একটু বড় এবং ব্যথাযুক্ত হয়। এর ভেতর পুঁজ থাকে। মুখভর্তি আরেক ধরনের ব্রণ হয়ে থাকে। একে ( সিস্টিক অ্যাকনে ) বলে।

🇨🇭 ব্রণ হওয়ার কারণ কি?

ব্রণের প্রকৃত কারণ এখনো জানা যায়নি। তবে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে গেলে, অতিরিক্ত তেল বা ‘সিবাম’ নি:সৃত হলে এর আশঙ্কা বেড়ে যায়। এ ছাড়া ‘প্রোপিয়োনি ব্যাকটেরিয়াম অ্যাকনেস’ নামের ব্যাকটেরিয়ার সংক্রমণেও এটি হতে পারে।

🇨🇭 ব্রণ হওয়ার ক্ষেত্রে বয়স গুরুত্বপূর্ণ বিষয়। বয়:সন্ধিকালে শরীরে অ্যান্ড্রোজেন হরমোন বেড়ে গেলে ছেলে ও মেয়ে উভয়ের ব্রণ হতে পারে। আবার 25 বছর বয়সের পরেও অনেকের নতুন করে ব্রণ দেখা দিতে পারে। ফাস্ট ফুড, অসম্পৃক্ত চর্বি ও চিনি ব্রণের জন্য দায়ী। চিনি ‘সিবাম’ নি:সরণ বাড়িয়ে দেয়। যাচাই-বাছাই না করে বিভিন্ন প্রসাধনী ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়াতেও ব্রণ হতে পারে।

🇨🇭 অনিদ্রা, খাবার ঠিকমতো হজম না হওয়া, পরিমিত পানি পান না করা এবং শাকসবজি না খাওয়ার ফলে ব্রণ হতে পারে। এ ছাড়া শরীরের চর্চার অভাবও ব্রণের জন্য দায়ী।

🇨🇭 ব্রণ হাত দিয়ে গলিয়ে দিলে ব্যাকটেরিয়া ত্বকের সংস্পর্শে এসে আরও বেশি ক্ষতি করতে পারে। এমনকি ত্বকের গভীরে গিয়ে সংক্রমণ সৃষ্টি করতে পারে। ফলে, ত্বকে দাগ সৃষ্টি হয়। তাই ব্রণ হলে তা না খোটানোই ভালো।

আরো পড়ুনঃ  হোমিওপ্যাথি চিকিৎসা চট্টগ্রাম | Homeo Treatment Chattogram

🇨🇭 ব্রণের চিকিৎসার জন্য হোমিওপ্যাথিতে রয়েছে:
ক্যালকেরিয়া পিক, ক্যালকেরিয়া সিলিকেটা, সিপিয়া, সিফিলিনাম, মেডোরিনাম, কস্টিকাম, কেমোমিলা, আর্নিকা-মন্টেনা, থুজা, পালসেটিলা, টিউবারকুলিনামের মতো অনেক গুরুত্বপূর্ণ ওষুধ। যেগুলোর সঠিক ব্যবহারে ব্রণ দূর হয়।

🇨🇭 এ চিকিৎসায় শুধু ব্রণের আরোগ্যই হয়, তা নয়। সেসঙ্গে মুখের অযাচিত দাগও দূর হয়ে মুখ হয়ে ওঠে লাবণ্যময়।

🇨🇭 হোমিওপ্যাথি বিশেষজ্ঞ: ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ:

🇨🇭 আজকে আমরা সকল বয়সী মানুষের ব্রণের ও ব্রণ দূর করার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ সম্পর্কে আলোচনা করব । জানব যুবক, যুবতী সহ সকল বয়সী মানুষের ব্রণের ও ব্রণ দূর করার হোমিওপ্যাথিক ঔষধ সম্পর্কে।

মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?
🩸মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি?

🇨🇭 13-20 বছরের ছেলে মেয়েদের মুখের ব্রণ দূর করার একটি কমন হোমিওপ্যাথিক ঔষধ হল

🧪 ক্যালকেরিয়া পিক্রেটা ( Calceria Picreta ) 3x বা 30।

🧪 Kali Brom:
কেলি ব্রম ( Kali Brom ): যাদের মুখে, বুকে, শরীরের বিভিন্ন স্থানে ছোট ছোট ব্রণ হয় কেলি ব্রম (Kali Brom) 3x, 30 খুব ভালো কাজ করে। ব্রণ থেকে যদি ভাতের মতো পদার্থ বের হয় তাহলে কেলি ব্রম (Kali Brom) কার্যকরী। এছাড়াও মুখে, বুকে, কাধে এবং ঘাড়ের ব্রণ দূর ক্ষেত্রে কেলি ব্রম (Kali Brom) ৩০ শক্তি সর্বোৎকৃষ্ট হোমিওপ্যাথিক ঔষধ । ব্রিটিশ হোমিও চিকিৎসা বিজ্ঞানী ডাঃ ক্লার্কের মতে, – খুব কম ব্রণই আছে যা কেলি ব্রম ( Kali Brom ) নিরাময় হয় না! সাধারণ মুখের ব্রণ ও চর্মস্ফীতিযুক্ত বয়:ব্রণের ক্ষেত্রে ব্রম ( Kali Brom ) একটি উত্তম ঔষধ। কেলি ব্রম অতিরিক্ত কামচর্চা ও হস্তমৈথুনকারী ব্যাক্তিদের বয়:ব্রণ দূর করার চিকিৎসায় কার্যকরি একটি শ্রেষ্ঠ হোমিওপ্যাথিক ঔষধ।

🧪 Pulsatilla
পালসেটিলা ( Pulsatilla ): যদি ব্রণ রিচ ফুড/সমৃদ্ধ খাবার ( সমৃদ্ধ খাদ্য যা ক্যালরিতে ভরা হওয়ার কারণে অল্পেই পেট ভরে যায় ) বা চর্বিযুক্ত খাবার খাওয়ার পর থেকে খারাপ হয় এবং গরমে বা উত্তাপে বৃদ্ধি হয় তখন পালসেটিলা ( Pulsatilla )। এটি বিশেষত বয়:সন্ধিকালীন সময়ে বা ‍ঋতুস্রাবের কাছাকাছি সময়ে ব্রণ ফেটে যায়, রোগীর গরম পছন্দ নয় এবং তাজা বাতাসে পছন্দ।

🧪 Calcarea Sulph:
মুখে পুঁজযুক্ত বা রক্তের ছিটযুক্ত ফুস্কুড়ি জন্মাতে থাকলে ক্যালকেরিয়া সালফ ( Calcarea Sulphurica ) 12-X ভাল কাজ করে।

🧪 Calcarea Phos:
ক্যালকেরিয়া ফস ( Calcarea Phos ): মেয়েদের মুখের ব্রণে কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ।

🧪 Sanguinaria Canadensis:
স্যাঙ্গুইনেরিয়া ( Sanguinaria Can ) 30-যে সকল নারীদের অল্প ঋতুস্রাব হয় এবং যাদের রক্ত সঞ্চালন ক্ষীণ ( লো প্রেসার ) তাদের ব্রণে স্যাঙ্গুইনেরিয়া ( Sanguinaria Can )30 ।

🧪 Sulphur Iod:
সালফার আয়োড ( Sulphur Iod ) তরুন-তরুনীদের মুখে ব্রণ, ব্রণে পুঁজ সহ প্রচন্ড ব্যথা হলে সালফার আয়োড ( Sulphur Iod ) 30 বা 200 CH.

🧪 Bovista:
কসমেটিক বা প্রসাধনী সামগ্রী ব্যবহার করার ফলে ব্রণ হয় হলে বোভিষ্টা ( Bovista ) 30 দিন 2 বার করে সেব্য।

🧪 Thuja Occi:
থুজা অক্সিডেন্টালিস ( Thuja Occi ) 200 : মুখের ব্রণের জন্য থুজা একটি ভাল হোমিওপ্যাথিক ঔষধ। ব্রণের ভেতর থেকে যদি চালেম মত বের হয় তাহলে – Thuja প্রয়োগে আরোগ্য লাভ করতে পারে।

🧪 Berberis Aquifolium
বার্বেরিস একুইফোলিয়াম Q ( Berberis Aquifolium ): দীর্ঘদিনের বয়:ব্রণে “বার্বেরিস একুইফোলিয়াম” বাহ্যিক ও আভ্যন্তরিকভাবে প্রয়োগে বিশেষ উপযোগী বলে প্রমাণিত হয়েছে। Dr. Dewey এর মতে- চামড়া রূক্ষ, খসখসে এবং বয়:ব্রণ কিছুতেই আরোগ্য হতে চায় না, সেখানে বার্বেরিস একুইফোলিয়াম উপযোগী ( Berberis Aquifolium is useful where the skin is rough and the acne persistent. )।
ডা.বোরিকও ঔষধটির বিশেষ প্রশংসা করেছেন। ঔষধটির মূল অরিস্ট 1 থেকে 2 বিন্দু মাত্রায় দিনে 2 বার খেতে হবে । বাহ্যিক প্রয়োগের ক্ষেত্রে তুলায় করে লাগাতে হবে।

🧪 Sulphur:
সালফার ( Sulphur ) 200- পুরাতন ব্রণের রোগীদের জন্য উপযোগী। অত্যন্ত ফাটা ব্রণের জন্য জন্য একটি খুব দরকারী হোমিওপ্যাথিক ওষুধ।

🧪 Calcarea Carb:
ক্যালকেরিয়া কার্ব ( Calcarea Carb ) 200- শীতকাতর ও অতি মাত্রায় ঘামে এমন রমনীদের যৌন সম্ভোগপ্রবৃত্তি দমন করে রাখার কারণে বয়:ব্রণ হলে ক্যালকেরিয়া কার্ব 200 ভাল কাজ করে।

🧪 Acid Phos:
এসিড ফস ( Acid Phosphoricum ): হস্তমৈথুন বা অতিরিক্ত শুক্রানক্ষয়জনিত কারনে মুখে ব্রণ উঠিলে এসিড ফস ( Acid Phosphoricum ) অত্যন্ত কার্যকরী একটি ঔষধ। 30 শক্তি।

🧪 Antim Crud:
এন্টিম ক্রুড ( Antim Crud ) 30 – মুখমন্ডলের উপরেই বিশেষভাবে প্রকাশ পাওয়া ক্ষুদ্র ক্ষুদ্র, লাল বর্নের বয়:ব্রণগুল, হজমজনি সমস্যায় আক্রান্ত ব্যক্তি, মাতালদের ও যাদের জিহ্বায় ঠিক দুধের মত সাদা লেপ থাকে তাদের মুখের ব্রণ চিকিৎসায় এন্টিম ক্রুড 30 অধিক কার্যকারিতার সাথে ব্যবহার হয়।

মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?
🩸 মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🧪 Aurum Mur Nat:
অরাম মিউর নেট্রোনেটাম ( Aurum Muriaticum Natronatum ) 3X – বাত-ব্যথা ও জরায়ুপীড়াগ্রস্থ মহিলাদের চিকিৎসায় কাজে লাগতে পারে।

🧪 Arsenicum Brom:
আর্সেনিক ব্রোমেটাম ( Arsenicum Bromatum ) 4X ব্রণের অপর একটি অত্যুৎকৃষ্ট হোমিও ঔষধ।

🧪 Psorinum:
সোরিনাম ( Psorinum ): সব ধরনের সাধারণ ব্রন, গোলাপী রঙের ব্রন ঋতুকালে বাড়ে, কফি, চর্বিযুক্ত, চিনিযুক্ত খাদ্যে, মাংস খেলে বেড়ে যায় যখন অন্য কোন সুনির্বাচিত ওষুধ প্রয়োগে আরোগ্য না হয় বা শুধু সামান্য কমে তখন সোরিনাম ( Psorinum ) প্রয়োগ করলে সেরে যায়।

🧪 Berberis Aqu:
বার্বেরিস একুই( Berberis Aqu ) এর বাহ্যিক ব্যবহারের ফলে মুখে ব্রণের কালো দাগ দূর হয়ে যায়। এক ভাগ মাদার টিংচার নয়ভাগ অলিভ অয়েলের সাথে মিশে প্রয়োগ করে অনেকের উপকার হয়েছে।

🧪 Natrum Mur:
নেট্রাম মিউর ( Natrum Mur ) 200- শুষ্ক চেহারা, কাঁচা লবণ খেতে ভালবাসে এবং গোসলে রোগের উপশম এরুপ ব্যক্তির ব্রণে নেট্রাম মিউর 200 উপকারী।

🇨🇭 যৌবনাবস্থার সূচনায় স্ত্রী-পুরুষ উভয়ের মুখমন্ডল, পৃষ্ঠ, স্কন্ধদেশ, নাসিকা এবং চিবুকে, কখনও দু-চারটি, কখনও শত শত বয়ঃব্রণ প্রকাশ পায়। এই ধরণের মুখের ব্রণ সমগ্র মুখমন্ডল তথা মুখের সার্বিক সৌন্দর্যের যথেষ্ট ক্ষতি করে। আপনি জেনে আনন্দিত হবেন, হোমিওপ্যাথি মতে কার্যকর ও স্থায়ীভাবে মুখের ব্রণ দূর করার ঔষধ ( Acne Removal Treatment ) আছে।
হোমিওপ্যাথি মতে মুখের ব্রণ বা একনি দূর করার ঔষধ ( Acne Removal Treatment )
তবে সে বিষয়ে বলার আগে আসুন একবার জেনে নিই, শরীরের বা মুখের বয়:ব্রণ আসলে কি ও কেন হয় ?

🇨🇭 মুখের ব্রণ এক প্রকার চর্মরোগ। এই পীড়া সাধারণত চার প্রকার:

🩸 একনি ভালগারিস (Acne Vulgaris) অথবা সামান্য বয়:ব্রণ।
এইগুলি দুই আঙ্গুল দিয়ে চাপ দিলে এদের মধ্য হতে ভাতের মত মেদ বের হয়। এইগুলির আকারও ক্ষুদ্র হয়।

🩸 একনি ইন্ডুরেটা ( Acne Indurata ) অর্থাৎ কঠিন বয়:ব্রণ।
এইগুলি সাধারণ বয়ঃব্রণ অপেক্ষা কঠিন এবং অতি ধীরে ধীরে বর্ধিত হয়। এগুলিতেও পুঁজ সঞ্চার হয় এবং সময়ে সময়ে ক্ষুদ্র ক্ষুদ্র স্ফোটকের আকার ধারণ করে। এইগুলি হতে পুঁজ বের হয়ে গেলে দাগটি থেকে যায়।

🩸 একনি রেজিওলা ( Acne Regiola ) বা আরক্ত বয়:ব্রণ।
এই ব্রণগুলি উজ্জ্বল লালবর্ণ হয় এবং আশপাশের শিরাগুলি স্ফীত হয়। এই রোগ সহজে আরোগ্য হতে চায় না।

🩸 একনি টিউবারকুলেটা ( Acne Tuberculata )।
অপেক্ষাকৃত পরিণত বয়সে 25 হতে 50 বৎসর মধ্যে আর এক প্রকার বয়:ব্রণ জন্মে। এদেরকে একনি টিউবারকুলেটা বলে। এগুলো আকারে গুটিকার ন্যায় বড় হয় বলে এদের এরুপ নাম দেয়া হয়েছে। একনি টিউবারকুলেটা সাধারণত পুরুষদেরই হয়ে থাকে। তবে জরায়ু ও ডিম্বকোষের ক্রিয়ার বৈলক্ষণে স্ত্রীলোকদেরও হতে পারে।

ডা. মাসুদ হোসেন -হোমিও চিকিৎসক

🇨🇭 মুখে অথবা শরীরে বয়:ব্রণ হবার কারণ?

এই পীড়ার সাধারণ কারণ উত্তেজক বস্তুর সংস্পর্শ। সহজভাবে বললে, কসমেটিক, ক্রীম প্রভৃতির অতি ব্যবহার, পরিচ্ছন্নতার অভাব, শরীরে অত্যন্ত গরম বা ঠান্ডা লাগান প্রভৃতি। কিন্তু কোষ্ঠবদ্ধতা ও গুরুপাক দ্রব্যাদি খেয়ে অন্ত্রের উত্তেজনা ঘটানও এর একটি প্রধান কারণ। যুবকদের এই পীড়া হবার মূল কারণ প্রায়ই হস্তমৈথুন ও অতিরিক্ত ইন্দ্রিয়সেবা। নারীদেরও জরায়ু ও ডিম্বকোষের পীড়া হতে এই রোগ জন্মাতে পারে।

🇨🇭 এই রোগের ভাবিফল কিন্তু সাংঘাতিক নয়। তবে মুখের ব্রণ যে যুবক-যুবতীর মুখশ্রী যথেষ্ট পরিমাণে খারাপ করে দেয় সে বিষয়ে সন্দেহ নেই। রোগীকে প্রায়ই 6 থেকে 7 বৎসর এই পীড়ার যন্ত্রণা ভোগ করতে হয়।

🇨🇭 কমেডোনস ( Comedones ):
কমেডোনসও একটি বয়:ব্রণ সদৃশ ব্যাধি। স্ফোটকগুলির মাথার উপর একটি কাল বিন্দুর ন্যায় দাগ থাকে বলে একে Black-heads বলা হয়। চর্মের রস-শ্লেষ্মা স্রাবী গহ্বরগুলোতে ক্ষুদ্র ক্ষুদ্র লাল বা হরিদ্রাবর্ণ স্ফোটক জন্মে।

🇨🇭 ঐগুলি টিপলে বয়:ব্রণের মত ভাতের ন্যায় পদার্থ বের হয়। কিন্ত পীড়িত স্থানটি সামান্য উঁচু হয়ে থাকে। সচরাচর এই পীড়া নাক, মুখগহ্বরের নিকটবর্ত্তী স্থান এবং চিবুকে দেখা যায়। কখনও কখনও এটা পিঠ ও পুরুষাঙ্গেও প্রকাশ পায়। এই পীড়া ও বয়:ব্রণ অনেক সময়ে একসাথে প্রকাশ পায়।

🇨🇭 এর উৎপত্তির কারণও হজমশক্তির ক্ষীণতা, কোষ্ঠবদ্ধতা, ঋতুস্রাবের গোলযোগ, হস্তমৈথুন প্রভৃতি। রোগীর যৌবনারম্ভ হতে 30 বৎসর বয়স পর্যন্ত এই পীড়া হতে দেখা যায়। এর চিকিৎসা ও বয়:ব্রণের চিকিৎসা একই প্রকার।

🇨🇭 মহিলাদের মুখে ব্রণ হয় কেন ? ব্রণের হোমিও চিকিৎসা কি ?

🇨🇭 এই পীড়ার চিকিৎসা বলতে দুইটি বিষয় বুঝায়। বর্তমান ব্রণের গুঁটিগুলোকে দূর করা। দ্বিতীয়তঃ ভবিষ্যতে যাতে আর ব্রণ প্রকাশ না পায় তার ব্যবস্থা করা।

🇨🇭 ডা.বেয়ার বলেছেন- বয়:ব্রণ রোগ আরোগ্য করা অত্যন্ত কঠিন কারণ যুবক-যুবতীগণ প্রায়ই আহার বিহার সম্বন্ধে কোন নিয়ম মেনে চলতে চায় না।

🇨🇭 এইরুপ রোগীদের অনেকের পক্ষে চর্বি জাতীয় দ্রব্য, মাংস প্রভৃতি পরিত্যাগ করা উচিত। চা, কফি, পান অতিরিক্ত মসলা ব্যবহার অনেক ক্ষেত্রেই ক্ষতিকারক হয়। স্নিগ্ধ জলে স্নান এবং ভালভাবে শরীর কচলিয়ে গোসল করলে রক্ত সঞ্চালনের উন্নতি হয়। এতে বয়:ব্রণ প্রকাশ পাবার স্বভাবটি কমে আসে।

🇨🇭 আভ্যন্তরিক ঔষধ প্রয়োগের সঙ্গে সঙ্গে রোগীর কোষ্ঠকাঠিন্য দূর করা একান্তই প্রয়োজন। কোষ্ঠকাঠিন্য অথবা আন্ত্রিক গোলযোগ থাকলে এই পীড়া কখনই আরোগ্য হবেনা।

🇨🇭 নারীদের ঋতুস্রাবের গোলযোগ থাকলে স্বতন্ত্রভাবে তার চিকিৎসা করাও আবশ্যক। এইরূপ মুখের ব্রণযুক্ত রোগী অধিক ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন নাা। কোন প্রকার কসমেটিক্স জাতীয় দ্রব্যের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

🇨🇭 মুখের ব্রণ দূর করার সর্বাধিক কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ বার্বেরিস একুইফোলিয়াম Q
বয়:ব্রণ রোগ দীর্ঘদিনের হলে বাহ্যিক ও আভ্যন্তরিকভাবে “বার্বেরিস একুইফোলিয়াম” ঔষধটি বিশেষ উপযোগী বলে প্রমাণিত হয়েছে।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 Dr. Dewey বলেন, “যেখানে চামড়া কর্কশ হয়ে যায় এবং বয়:ব্রণ কিছুতেই আরোগ্য হতে চায় না, সেখানে বার্বেরিস একুইফোলিয়াম উপযোগী। ডা. বোরিকও ঔষধটির বিশেষ প্রশংসা করেছেন। ঔষধটির মূল অরিস্ট 1 থেকে 2 বিন্দু মাত্রায় দিনে 2 বার খেতে হবে এবং বাহ্যিকভাবে তুলায় করে লাগাতে হবে।

🧪 সালফার 200- পুরাতন রোগীদের জন্য উপযোগী।

🧪 স্যাঙ্গুইনেরিয়া 30- যে সকল নারীদের অল্প ঋতুস্রাব হয় এবং যাদের রক্ত সঞ্চালন ক্ষীণ তাদের জন্য প্রয়োজন।

🧪 ক্যালকেরিয়া কার্ব 200- শীতকাতর ও ঘর্মপ্রধান রমনীদের যৌন সম্ভোগপ্রবৃত্তি দমন করে রাখার কারণে বয়:ব্রণ হলে ভাল কাজ করে।

🧪 অরাম মিউর নেট্রোনেটাম 3X – বাত,ব্যথা ও জরায়ুপীড়াগ্রস্থ স্ত্রীদের চিকিৎসায় কাজে লাগতে পারে।

🧪 কেলি ব্রোম 30-এই ঔষধটি মুখমন্ডল, গ্রীবাদেশ ও স্কন্ধে বয়:ব্রণ সৃষ্টি করে থাকে। সাধারণ মুখের ব্রণ ও চর্মস্ফীতিযুক্ত বয়ঃব্রণের পক্ষে একটি উৎকৃষ্ট ঔষধ। কেলি ব্রোমেটাম অতিরিক্ত কামচর্চা ও হস্তমৈথুনকারী ব্যক্তদের বয়:ব্রণ চিকিৎসায় কার্যকরি একটি শ্রেষ্ঠ ঔষধ।

🧪 আর্সেনিক ব্রোমেটাম 4X অপর একটি অত্যুৎকৃষ্ট ঔষধ।

🧪 থুজা অক্সিডেন্টালিস 200- মুখের ব্রণ -এর একটি ভাল ঔষধ।

🧪 ক্যালকেরিয়া পিক্রটা 3X- যুবকদের বয়:ব্রণ চিকিৎসায় কার্যকরী। মুখে পুঁজযুক্ত বা রক্তের ছিটযুক্ত ফুস্কুড়ি জন্মাতে থাকলে ক্যালকেরিয়া সালফ 12X ভাল কাজ করে।

🧪 এন্টিম ক্রুড 30- বয়:ব্রণগুলি লাল বর্ণ, ক্ষুদ্র ক্ষুদ্র। ঐগুলো মুখমন্ডলের উপরেই বিশেষভাবে প্রকাশ পায়। মাতালদের ও পাকাশয়িক গোলযোগযুক্ত ব্যক্তি যাদের জিহ্বায় ঠিক দুধের মত সাদা লেপ থাকে, তাদের মুখের ব্রণ চিকিৎসায় অধিক কার্যকারিতার সাথে ব্যবহার হয়।

🧪 নেট্রাম মিউর 200-শুষ্ক চেহারা, কাঁচা লবণ খেতে ভালবাসে এবং স্নানে উপশম পায় এরুপ ব্যক্তির পক্ষে উপকারী।

🇨🇭 এই রোগ চিকিৎসা করতে হলে রোগীর প্রকৃতি, তার উপশম, উপচয়, সাধারণ লক্ষণগুলির দিকে স্থানীয় লক্ষণ অপেক্ষা অধিক দৃষ্টি দিতে হবে।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 হোমিওপ্যাথিক চিকিৎসা
দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্তির উপায়। একজন হোমিও ডাক্তারের/ চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত। সাইড ইফেক্ট নেই এমন হোমিওপ্যাথি ঔষধ কাজে লাগাবেন। সুস্থ জীবন যাপনের জন্য পরবর্তী ধাপগুলো অর্থাৎ- যথাযথ চিকিৎসা গ্রহণের মাধ্যমে সুস্থতা অর্জন করতে পারবেন। হোমিও চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় Homeo হোমিও ওষুধ খান।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক ( রেজি: নং- 35423 )

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন।

🇨🇭 আমার এই 3-টি নাম্বার:

   +8801907-583252

   +8801973-962203

   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!