হোমিও চিকিৎসায় ভেরিকোসিল ভাল হয়?

অন্ডকোষের শিরা ফুলে যাওয়ার কারণে পুরুষের বন্ধ্যাত্ব হয়!

🇨🇭 পুরুষ বন্ধ্যাত্ব একটি প্রচলিত সমস্যা যা গর্ভধারণের চেষ্টা করা অনেক দম্পতিকে প্রভাবিত করে। একটি শর্ত যা পুরুষের উর্বরতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে তা হল ভ্যারিকোসেল। এই নিবন্ধে, আমরা ভ্যারিকোসেল, পুরুষ বন্ধ্যাত্বের উপর এর প্রভাব এবং উপলব্ধ চিকিত্সার বিকল্পগুলি নিয়ে আলোচনা করব।

🇨🇭 Varicocele কি? What Is Varicocele?

🇨🇭 ভ্যারিকোসেল হল একটি অবস্থা যা অণ্ডকোষের মধ্যে বর্ধিত শিরা দ্বারা চিহ্নিত করা হয়। এটি ঘটে যখন এই শিরাগুলির মধ্যে ভালভগুলি সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হয়, যার ফলে রক্ত পুল হয়ে যায় এবং ফলস্বরূপ শিরাগুলি ফুলে যায়। এই অবস্থা পায়ে Varicose শিরা অনুরূপ।

🇨🇭 Varicocele এর লক্ষণ ও উপসর্গ:

🇨🇭 অনেক ক্ষেত্রে, ভ্যারিকোসেল গুলি উপসর্গবিহীন এবং শুধুমাত্র একটি নিয়মিত শারীরিক পরীক্ষা বা উর্বরতা মূল্যায়নের সময় সনাক্ত করা যেতে পারে। যাইহোক, কিছু পুরুষ লক্ষণগুলি অনুভব করতে পারে, যেমন:

  • 🩸 অণ্ডকোষ নিস্তেজ ব্যথা বা ব্যথা।
  • 🩸 টেস্টিকুলার ফোলা বা পিণ্ড অণ্ডকোষে শিরাগুলির দৃশ্যমান বৃদ্ধি।
পুরুষের অন্ডকোষ ঝুলে যাওয়া যে রোগের লক্ষন!
🇨🇭 কীভাবে Varicocele, পুরুষের উর্বরতাকে প্রভাবিত করে?

🇨🇭 ভেরিকোসেলস শুক্রাণু উৎপাদন এবং গুণমানকে প্রভাবিত করে পুরুষের উর্বরতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

🇨🇭 শিরায় জমা হওয়া রক্ত অণ্ডকোষের তাপমাত্রা বাড়ায়, যা অণ্ডকোষে তাপের চাপ সৃষ্টি করতে পারে। এই উচ্চ তাপমাত্রা শুক্রাণু উত্পাদন এবং গতিশীলতা ব্যাহত করতে পারে। উপরন্তু, ভেরিকোসেলস অক্সিডেটিভ স্ট্রেস এবং হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে যা শুক্রাণুর গুণমানকে আরও প্রভাবিত করে।

🇨🇭 ভ্যারিকোসেল পুরুষ বন্ধ্যাত্বের সাথে যুক্ত এবং সরাসরি ইরেক্টাইল ডিসফাংশন নাও হতে পারে। যাইহোক, একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য যিনি আপনার নির্দিষ্ট পরিস্থিতি মূল্যায়ন করতে পারেন এবং উপযুক্ত নির্দেশনা প্রদান করতে পারেন।

🇨🇭 ভেরিকোসিল সন্দেহ করলে দ্রুত বিশেষজ্ঞ হোমিও ডাক্তার এর শরণাপন্ন হলে ভালো।

🇨🇭 অণ্ডকোষ থেকে ওপরের দিকে বিস্তৃত শিরাগুলোর অস্বাভাবিক ফুলে যাওয়া ও প্যাঁচানো অবস্থার নামই ভেরিকোসিল। সাধারণত শৈশব ও কৈশোর বয়সে এ রোগ দেখা যায় বেশি এবং প্রায় 15 শতাংশ পুরুষ এ রোগে আক্রান্ত হন। এ রোগে বিভিন্ন ধরনের জটিলতা হতে পারে—বন্ধ্যাত্ব এর অন্যতম। বাঁ দিকে এ রোগটা বেশি দেখা গেলেও ডানে বা উভয় পাশেও হতে পারে।

🇨🇭 ভেরিকোসিল এর কারণ:

🇨🇭 ভেরিকোসিল বিভিন্ন কারণে হলেও বেশির ভাগ ক্ষেত্রে কারণ অজানাই রয়ে যায়। জ্ঞাত কারণগুলোর মধ্যে পেটের দুই বড় ধমনির মধ্যে অণ্ডকোষের শিরা চাপা পড়া বা বাঁ কিডনির শিরার চাপ সরাসরি অণ্ডকোষের শিরায় পড়া এবং জন্মগতভাবে শিরার একমুখী কপাটিকার অনুপস্থিতি বা দুর্বলতাসহ কোষ্ঠকাঠিন্য ও পেটের নানাবিধ টিউমার অন্যতম।

🇨🇭 সাধারণত শৈশব ও কৈশোর বয়সে এ রোগ দেখা যায় বেশি এবং প্রায় 15 শতাংশ পুরুষ এ রোগে আক্রান্ত হন। রোগে বিভিন্ন ধরনের জটিলতা হতে পারে, বন্ধ্যাত্ব এর অন্যতম।

🇨🇭 ভেরিকোসিল এর লক্ষণ:
সাধারণত লম্বা, পাতলা গড়নের পুরুষেরা এ রোগের উপসর্গ নিয়ে আসেন। নির্দিষ্ট অণ্ডকোষে ব্যথা থাকে, যা ওপরের দিকে ছড়িয়ে যায়।

🩸 অণ্ডকোষের শিরাগুলো ফোলা ও প্যাঁচানো থাকতে পারে, যা দেখেই বোঝা যায় বা হাতের ছোঁয়ায় পাতলা ব্যাগভর্তি কৃমি বা কেঁচোর মতো অনুভূত হয়। পাশাপাশি পেটের কোনো টিউমার নিয়েও রোগীদের কেউ কেউ আসেন।

আরো পড়ুনঃ  হোমিও চিকিৎসায় ভেরিকোসিল ভাল হয়?

🇨🇭 ভেরিকোসিল রোগ নির্ণয়:
বিশেষজ্ঞ ইউরোলজিস্টরা ক্ষেত্রবিশেষে রোগীকে দাঁড়িয়ে ও শোয়া অবস্থায় পরীক্ষা করে রোগটা নির্ণয় করতে পারেন। তবে কালার ডপলার আলট্রাসাউন্ড করলে সামগ্রিক চিত্রটা ভালোভাবে বোঝা যায়।

  • 🩸 রোগের ব্যাপ্তি অনুযায়ী এ রোগ চার ধরনের হয়।
  • 🩸 গ্রেড- ( 0 ) শূন্য থেকে গ্রেড- ( 03 )। ভেরিকোসিল পরবর্তী অণ্ডকোষ ছোট হয়ে যেতে পারে, অণ্ডকোষের ভেতরের প্রকৃতি পাল্টে যেতে পারে, যার ফলে শুক্রাণুর গুণগত মানের অবনতি ঘটে। এতে শেষমেশ বন্ধ্যাত্ব পর্যন্ত ঘটতে পারে।

🇨🇭 চিকিৎসা:
প্রাথমিক পর্যায়ে রোগীকে পর্যবেক্ষণে রাখা হয়। ব্যথা উপশমকারী কিছু ব্যবস্থাপত্র দেওয়া হয়। তবে যে ক্ষেত্রে শিরাগুলো বেশি ফুলে যায় বা প্যাঁচানো থাকে, সার্বক্ষণিক কষ্টদায়ক ব্যথা থাকে, বন্ধ্যাত্ব বা কিছু ক্ষেত্রে এ রোগের হোমিও চিকিৎসার প্রয়োজন পড়ে।

🇨🇭 ডাঃ মাসুদ হোসেন।
Dr. Masud Hossain.
( ডি, এইচ, এম, এস ) ঢাকা।
রেজিস্টার্ড হোমিওপ্যাথিক চিকিৎসক এন্ড প্রাইভেট প্র্যাক্টিশনার। ( রেজি: নং- 35423 )

🇨🇭 বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড। [ নিবন্ধন নং- Gov.Reg. No. 35423 ] রেজিস্ট্রার প্রাপ্ত ডাক্তারের পরামর্শ নিন। হোমিও গবেষক / হোমিও বিশেষজ্ঞ চট্টগ্রাম।

🇨🇭 আমার এই দুইটি নাম্বার:

   +8801907-583252
   +8801302-743871

( What’sApp- হোয়াটসঅ্যাপ এবং Imo- ইমো ) খোলা আছে, চিকিৎসা নিতে চাইলে আমার এই দুইটি নাম্বার ফোনে সেভ করে সমস্যাগুলো লিখে অথবা অডিও রেকর্ড দিয়ে জানাবেন। আমি ফ্রী হয়ে সঠিক তথ্য দিয়ে চিকিৎসা দিতে চেষ্টা করব ইনশাআল্লাহ।

🛑 অরিজিনাল জার্মানী ঔষধ ও উন্নত চিকিৎসার জন্য একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান।

ডাঃ মাসুদ হোসেন

🇨🇭 রোগী দেখার সময়:
🛑 বিকাল 05:00 রাত 10:00 টা পর্যন্ত।

🇨🇭 সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া ঝুকিপূর্ণ।

☎+8801907-583252 (WhatsApp, IMO)।

☎ +8801302-743871 (WhatsApp, IMO)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

আপনার সমস্যা মন খুলে বলুন।
Send via WhatsApp
error: Content is protected !!